Skip to content
Home » কে এই হাশিম মাহমুদ – সাদা সাদা কালা কালা গানের বিস্তারিত তথ্য

কে এই হাশিম মাহমুদ – সাদা সাদা কালা কালা গানের বিস্তারিত তথ্য

Share with your Friends

হাশিম মাহমুদ সম্প্রতি বহুল জনপ্রিয় ভাইরাল গান সাদা সাদা কালা কালা গানের গীতিকার এবং সুরকার। ভিন্ন ধারার এই গানটি বাংলাদেশ সহ ভারতের বাংলা ভাষাভাসি মানুষের মুখে মুখে বেজে চলেছে। গ্র্যাব লিরিক্সের এই পোস্টের মাধ্যমে জানুন হাশিম মাহমুদ ও হাওয়া সিনেমা সম্পর্কে কিছু তথ্য। সাদা সাদা কালা কালা গানের লিরিক্স শ্রমিক থেকে শুরু করে সব শ্রেনীর মানুষের প্রিয় হয়ে উঠেছে ।

hashim mahamud lyricist of shada shada kala kala lyrics from hawa movie

Film by Mejbaur Rahman Sumon:

মেজবাউর রহমান সুমন’র মুক্তির প্রহর গুনতে থাকা সিনেমা ‘হাওয়া’ এর ‘কালা কালা সাদা সাদা’ গানটির কথা। খুব সাদামাটা একটি গান। অথচ এই সাদামাটা সাধারণ গানটি ঘুরে বেয়াচ্ছে সোশ্যাল মিডিয়া সহ মানুষের মুখে মুখে। অনেকে আবার নিজেরা গেয়ে সেই ভিডিও ক্লিপ আপলোড করছেন।অনেকে আবার বন্ধুরা মিলে নিজেরা নিজেরা তৈরি করছেন মিউজিক ভিডিও। গানটিতে নেই কোনো আর্টিফিশিয়াল মিউজিক। খালি গলায় গাওয়া একটি গান। শুধুমাত্র একটি বাদ্যযন্ত্র ব্যবহৃত হয়েছে গানটিতে আর সেটি হলো খমক। আমরা যারা লোকসংগীত বা বাউলগান সম্পর্কে জানি তারা খুব ভালো করে জানি খমক কি ধরনের বাদ্যযন্ত্র। নৌকার কাঠ, বাঁশ, হাঁড়ি, পাতিল, কলসি বাজিয়ে দীর্ঘদিন ধরে গানটি কম্পোজ করেছেন ইমন চৌধুরী। আর সকল অ-যন্ত্র গুলো বাজিয়েছেন মিঠুন চাকরা।

সাদা সাদা কালা কালা গানের গীতিকার ও সুরকার হাশিম মাহমুদঃ

এই গানটির গীতিকার এবং সুরকার হাশিম মাহমুদ। আমরা অনেকেই এই হাশিম মাহমুদকে চিনি না। অনেকেই বলতে গেলে শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থী ব্যাতিত তাকে বলতে গেলে কেউই চেনেন না খুব একটা। কয়েক বছর আগে একজন বৃদ্ধের খালি গলার একটি গান ভাইরাল হয়। তখন গানটি ব্যাপকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। গানটির নাম ‘তোমায় আমি পাইতে পারি বাজি‘। এখনো গানটি সর্বত্র পাওয়া যাচ্ছে। একদম খালি গলায় গানটি গাওয়া। সেই সময় হাশিম মাহমুদের পরিচয় তেমন ভাবে কেউ জানতে চান নি। বা কেউ খুঁজেও দেখেন নি। কিন্তু মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ সিনেমার গান ‘সাদা সাদা কালা কালা’ গানটির মধ্যে দিয়ে এই মানুষটির পরিচয় মানুষ জানতে চাইছে। কে এই মানুষ যে এতো সুন্দর গানটি গেয়েছেন!

সাদা সাদা কালা কালা’ গানটি হাশিম মাহমুদের হলেও ‘হাওয়া’ সিনেমাতে গানটি তিনি গাইতে পারেন নি। গেয়েছেন তার সাথে অনেক বছর গান করেছেন এমনই একজন ব্যক্তি যার নাম আরফান মৃধা শিবলু। মেজবাউর রহমান সুমন খুব করে চেয়েছিলেন গানটি যেন হাশিম মাহমুদই গায়। যার কারণে তিনি দীর্ঘ চার মাস তাকে খুঁজে বেড়িয়েছেন। খুঁজে পেয়েছিলেন বটে, তবে সেই আগের হাশিম মাহমুদ আর ছিলেন না। হাশিম এখন আক্রান্ত সিজোফ্রেনিয়া নামক একটি মানসিক রোগে। তার অনুমতি নিয়ে গানটিকে ব্যবহার করেছেন মেজবাউর রহমান সুমন।
গানটির সাথে পরিবেশের একটি সুন্দর মেল ঘটিয়েছেন পরিচালক আর সেটি আমরা গানের দৃশ্য গুলোতে দেখতে পারবো। দৃশ্যপট দেখে মনে হচ্ছিলো বাস্তবে গানটি গাওয়া হচ্ছে। কেউ কলস বাজাচ্ছেন, কেউ বাঁশের মাধ্যমে তাল দিচ্ছেন, কেউ কেউ তাল দিচ্ছেন হাঁড়ি,পাতিলের মাধ্যমে। আজকের দিনে সিনেমায় এমন গান! ভাবতেও অদ্ভুত এক ভালো লাগা কাজ করে।

হাওয়া সিনেমাঃ

গভীর সমুদ্রের গল্প নিয়ে তৈরি ‘হাওয়া’ সিনেমাটি। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি জুলাই মাসের ২৯ তারিখ সিনেমটি প্রেক্ষাগৃহে আসতে চলেছে। এখানে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী, শরিফুল রাজ, সোহেল মন্ডল, নাসির উদ্দীন খান, সুমন আনোয়ার, নাজিফা তুষি সহ আরও অনেকে। সিনেমাটির গল্প ও চিত্রনাট্য মেজবাউর রহমান সুমনের নিজের লেখা।
আশা করছি গানটির মতো সিনেমাটিও সুন্দর হবে।
লিখেছেন: Farita Islam


Share with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *